April 20, 2024
জাতীয়

পারমাণবিক বিদ্যুৎ খাতে বাংলাদেশ নতুন বলে ব্যয় বেশি : মন্ত্রী

দক্ষিণাঞ্চল ডেস্ক

পারমাণবিক বিদ্যুৎ খাতে বাংলাদেশ নতুন বলে ব্যয় বেশি হচ্ছে বলে দাবি করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। গতকাল রবিবার সংসদে বিএনপির রুমিন ফারহানার এক প্রশ্নের জবাবে তিনি এই দাবি করেন। বিএনপির সংসদ সদস্য প্রতিবেশী দেশ ভারতের তামিলনাড়ুর কুদনকুলাম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ব্যয়ের তুলনা করে রূপপুরে বিপুল ব্যয় নিয়ে প্রশ্ন তোলেন।

ইয়াফেস ওসমান বলেন, বাংলাদেশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নতুন। অন্যদিকে ভারত ৫০ বছরের অধিক সময় ধরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনা, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ করছে। যে কারণে তাদের তামিলনাড়ুর কুদনকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অবকাঠামো ব্যয় তুলনামূলকভাবে কম। নতুন দেশ হিসেবে বাংলাদেশের ব্যয় কিছুটা বেশি।

এক লাখ এক হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে রাশিয়ার সহযোগিতায় বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হচ্ছে পাবনার রূপপুরে, যেখানে দুটি ইউনিটে ১২০০ মেগাওয়াট করে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।

ইয়াফেস ওসমান বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ভারতের তামিলনাড়ুর কুদনকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তুলনায় অধিকতর উন্নত পদ্ধতিতে স্টাডি করা হয়েছে। রূপপুর পদ্মা নদীর তীরবর্তী হওয়ায় ভাঙনরোধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, যা ভারতের তামিলনাড়ুতে করতে হয়নি।

বাংলাদেশ ও ভারতের দুটি বিদ্যুৎকেন্দ্রের প্রযুক্তি এক হলেও দুটির ডিজাইনগত পার্থক্য আছে। রূপুপুরের ডিজাইন এইএস-২০০৬। কুদুনকুলামের ডিজাইন এইএস-৯২। রূপপুরের প্রতিটি ইউনিটের উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট, কুদুনকুলামে ১ হাজার মেগাওয়াট।

সংসদে এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, দেশের প্রতিটি গ্রামে একটি করে বিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের আছে। ইতোমধ্যে সারাদেশের বিদ্যালয়বিহীন গ্রামে ১ হাজার ৪৯৫টি বিদ্যালয় স্থাপন করা হয়েছে বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী দীপু মনি সংসদে বলেন, দেশের পাবলিক কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কাজ শুরু হয়েছে। আশা করা যায়, ২০২০ সাল নাগাদ দেশের সবকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *