আলু দিয়ে তৈরি খাবারের সহজ কিছু রেসিপি

আলু এমন এক সবজি, যা আমরা সবরকমের খাবারে দিতে পছন্দ করি। আর আলু পছন্দ করে না, এমন মানুষ আসলে কমই আছে। একটা শ্লোগান প্রচলিত আছে, বেশি বেশি আলু খান, ভাতের উপর চাপ কমান। আলু অনেক সস্তা খাবার এবং অবশ্যই অনেক সুস্বাদু খাবার। পুষ্টিগুণের দিক দিয়েও আলু অনেক এগিয়ে। আসুন আলু দিয়ে তৈরি কিছু সহজ খাবারের রেসিপি জেনে নেই।

আলুর পাকোড়া- উপকরণ : আলু আধা কেজি, বেসন আধা কাপ, চালের গুঁড়ো এক কাপের ৪ ভাগের এক ভাগ, পেঁয়াজ কুচি এক কাপের ৪ ভাগের এক ভাগ, মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি সামান্য, হলুদ গুঁড়ো এক চা চামচের ৪ ভাগের এক ভাগ, লবণ পরিমাণমত, তেল ভাজার জন্য, পানি এক কাপের ৪ ভাগের এক ভাগ।

প্রস্তুত প্রণালী:  আলু মিহি করে ভাজির মতো কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তেল বাদে সব উপকরণ দিয়ে ভালোভাবে আলু কুচির সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর প্যানে তেল গরম করে আলুর মিক্সডগুলোকে পেঁয়াজুর আকারে লাল করে ভেজে নিতে হবে। সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

ফিঙ্গার চিপস- উপকরণ : আলু ১ কেজি (বড় সাইজ), হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, লবণ পরিমাণমত, তেল ভাজার জন্য, বিট লবণ স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালী:  আলুগুলোকে ভালোভাবে ধুয়ে কাটার মেশিনে পাতলা পাতলা করে কেটে নিতে হবে। (বটি দিয়েও কাটা যেতে পারে)। কাটা আলুগুলো আবার ধুয়ে অল্প পানি, লবণ, হলুদ এবং মরিচ গুঁড়ো দিয়ে ভাপ দিয়ে নিতে হবে। এরপর ঝুড়িতে ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। পানি ঝরে গেলে পাতলা এবং পরিষ্কার কাপড় বিছিয়ে রোদে শুকিয়ে নিতে হবে। (এভাবে আলু শুকিয়ে অনেক দিন পর্যন্ত রাখা যায় এবং ইচ্ছেমত ভেজে খাওয়া যায়)। প্যানে তেল গরম করে শুকানো দিয়ে ভেজে নিতে হবে। গরম তেলে আলু দেয়ার সঙ্গে সঙ্গে তুলে নিতে হবে। বৃষ্টির দিনে এই আলুভাজা খেতে খুবই ভালো লাগে।

আলুর পরোটা- উপকরণ : ৬ খানি পরোটার জন্য ময়দা, আলু ৪টি, ধনেপাতা এক আঁটি, লবণ পরিমাণমত, ১ চা-চামচ গুঁড়া মরিচ, একটু পাতিলেবুর রস।

 

প্রস্তুত প্রণালী : আলুর খোসা ছাড়িয়ে চটকে এর সঙ্গে গুঁড়া মরিচ, লবণ ও সরু করে কুচানো ধনেপাতা চটকে একটু পাতিলেবুর রস দিন। লবণ ও ময়দা দিয়ে পরোটার জন্য মাখুন এবং ৬টি লেচি তৈরি করুন। প্রত্যেকটি লেচির মাঝে আলুর পুর দিয়ে বেলে ঘি বা তেলে ভেজে নিন এবং গরম গরম পরিবেশন করুন।

আলুর ফ্রেঞ্চ ফ্রাইঃ উপকরণ : আলু আধা কেজি (বড় সাইজ), কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, হলুদ এবং মরিচ গুঁড়ো সামান্য, লবণ পরিমাণমত, টেস্টিং সল্ট এক চা চামচের ৪ ভাগের এক ভাগ, পানি সামান্য।

প্রণালী : আলু ফ্রেঞ্চ আকারে কেটে নিতে হবে। সামান্য পানি দিয়ে কাটা আলুগুলোকে তাপ দিয়ে নিতে হবে। পানি ভালো করে ঝরিয়ে নিতে হবে। এরপর কর্নফ্লাওয়ার, হলুদ এবং মরিচ গুঁড়ো, লবণ, টেস্টিং সল্ট আলুর সঙ্গে ভালোভাবে মাখিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। প্যানে তেল গরম করে বাদামি করে ভেজে নিতে হবে। এরপর সস দিয়ে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

আলু শর্করা জাতীয় খাবার। যা মানুষের শরীরে শক্তি যোগাতে সহায়তা করে। উপরোক্ত খাবারগুলো আপনি শিশুদের বিকেলের নাস্তায় দিতে পারেন, অথবা সবাই মিলে আড্ডাতেও খাওয়া যায়। তো আর দেরি কেন? চটজলদি করে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *