April 16, 2024
আন্তর্জাতিক

দ্বিতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হিসাবে মোদীর শপথ

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

ভারতের রাষ্ট্রপতি ভবনে দেশের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় মোদী দেশের ১৫ তম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন। তাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এরপর একে একে শপথ নেন অন্য মন্ত্রীরাও। মোদীর সঙ্গে প্রথমেই কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নিয়েছেন রাজনাথ সিং, অমিত শাহ, নীতিন গডকরি, সদানন্দ গৌড়া। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সভাপতি অমিত শাহ এবারই প্রথম মন্ত্রী হচ্ছেন।

নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠান ঘিরে রাষ্ট্রপতিভবনে এবার করা হয়েছিল এলাহি আয়োজন। বিভিন্ন দেশের রাষ্ট্রপধান, শিল্পপতি, বিশিষ্টরা মিলিয়ে অতিথির সংখ্যা ছিল প্রায় আট হাজার। তারা সবাই যথাসময়ে সেখানে পৌঁছান। অতিথিদের সঙ্গে উপস্থিত হন সোনিয়া ও রাহুল গান্ধীও।

২০১৪ সালের আগ পর্যন্ত শপথগ্রহণ অনুষ্ঠান হত রাষ্ট্রপতি ভবনের দরবার হলে। কিন্তু আগেরবার মোদীর শপথের সময় রীতি ভেঙে রাষ্ট্রপতি ভবনের বাইরের লনে শপথগ্রহণ অনুষ্ঠান করা হয়। এবারও সেখানেই শপথ অনুষ্ঠান হয়েছে বলে জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

এবার পশ্চিমবঙ্গ থেকে মন্ত্রিসভায় অন্তত তিনজনের আসন নিশ্চিত হয়েছে। রাষ্ট্রপতি ভবনে বাংলায় শপথ নেওয়ার কথা রয়েছে পশ্চিমবঙ্গের মন্ত্রীদের। বিজেপি শীর্ষপর্যায় থেকেই এ নির্দেশ দেওয়া হয়।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *