April 19, 2024
আঞ্চলিক

মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার

 

খুলনায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত

 

দ: প্রতিবেদক

মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও তাদের স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে গত মঙ্গলবার খুলনায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উদযাপন করা হয়।

সূর্যোদয়ের সাথে সাথে গল্লামারী শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু করা হয়। প্রত্যুষে খুলনা কালেকক্টরেট প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত এবং ব্যক্তি মালিকানাধীন ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিবসটি উপলক্ষে সকাল হতে রাত পর্যন্ত শহরের প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপসমূহ জাতীয় পতাকা ও রং বে-রঙের পতাকা দিয়ে সজ্জিত করা হয়।

সকাল আটটায় খুলনা জিলা স্কুল মাঠে সমগ্র দেশের সাথে একযোগ জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। এসময় মুক্তিযোদ্ধা, সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। পরে সেখানে বিভিন্ন বাহিনী, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সমাবেশ, কুচকাওয়াজ, ডিসপ্লে¬¬¬¬¬ ও শরীরচর্চা প্রদর্শন করা হয়। সকাল  ১১টা থেকে নগরীর  সিনেমা হলসমূহে ও দৌলতপুর শহীদ মিনারসহ বিভিন্ন উন্মুক্ত স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক প্রামান্য চলচ্চিত্র ও দুর্নীতি বিরোধী তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

বেলা ১১টায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বীর মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারদের সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান, পুলিশ কমিশনার (ভারপ্রাপ্ত) সরদার রকিবুল ইসলাম এবং পুলিশ সুপার এস এম শফিউল্লাহ। এতে সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। স্বাগত জানান অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোঃ ইকবাল হোসেন। অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন মুক্তিযোদ্ধা সরদার মাহবুবার রহমান এবং নূর ইসলাম বন্দ। সভা পরিচালনা করেন মুক্তিযোদ্ধা অধ্যাপক আলমগীর কবীর। এসময় সংবর্ধিত মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

হাসপাতাল, জেলখানা, এতিমখানা ও ভবঘুরে প্রতিষ্ঠান ও শিশুকেন্দ্র সমূহে দিবসটি উপলক্ষে বিশেষ খাবার পরিবেশন করা হয়। জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে বাদ যোহর কালেক্টর মসজিদ সহ নগরীর মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।  বেলা ২টা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত স্থানীয় নৌ-বাহিনীর জাহাজ খুলনাস্থ বিআইডবি¬¬¬উটিএ রকেটঘাটে জনসাধারণের দর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়। খুলনা জেলা প্রশাসকের কার্যালয়সহ সংশি¬ষ্ট ভবন সমূহে আলোকসজ্জা করা হয়।

বেলা সাড়ে তিনটায় পাইওনিয়ার স্কুলে মহিলাদের ক্রীড়া অনুষ্ঠান, মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এবং বিকেল চারটায় খুলনা জেলা স্টেডিয়ামে কেসিসি একাদশ বনাম জেলা প্রশাসন একাদশ এর মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সন্ধ্যা ছ’টায় শহীদ হাদিস পার্কে অনুষ্ঠিত হয় ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের তাৎপর্য এবং দেশের উন্নয়ন অগ্রগতি’ শীর্ষক আলোচনা সভা  এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল আটটা হতে বিকেল চারটা পর্যন্ত নগরীর নির্দিষ্ট স্থানসমূহে বাদ্য সংগীত পরিবেশন করা হয়।

সকাল ১০টা হতে বিকেল পাঁচটা পর্যন্ত উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে মুক্তিযুদ্ধের দুর্লভ ছবি ও  পুস্তক প্রদর্শনী এবং কবিতা পাঠের আসর আয়োজন করা হয়। খুলনা বিসিক প্রাঙ্গণে বিকেল তিনটায় তিন দিনব্যাপী মেলার উদ্বোধন করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

দিবসটি উপলক্ষ্যে খুলনা বেতার বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং স্থানীয় সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথক কর্মসূচির আয়োজন করে। উপজেলাগুলোতেও অনুরূপ কর্মসূচি পালন করা হয়।

খুলনা বিশ্ববিদ্যালয় : যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ২৬ মার্চ খুলনা বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উদযাপিত হয়। এ উপলক্ষে সকাল ৬ টায় শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে উপাচার্য কর্র্তৃক জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল ৬-৩০ মিনিটে খুলনা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের ভাস্কর্য অদম্য বাংলায় উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রথম শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এরপরই খুলনা বিশ্ববিদ্যালয় স্কুল, বিভিন্ন ডিসিপ্লিন, বিভিন্ন আবাসিক হল, খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, খুবি অফিসার্স কল্যাণ পরিষদ, ছাত্রদের  বিভিন্ন সংগঠন এবং কর্মচারিবৃন্দের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় ট্রেজারার, বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্ট, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন। এর পর সকাল ৮টা ১মিনিটে শুদ্ধসুরে একযোগে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ জাতীয় সঙ্গীত পরিবেশন পরিচালনা করেন। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে সকাল ১০টায় প্রীতি ক্রিকেট ম্যাচ ও ভলিবল ম্যাচ এবং সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় অফিসার্স কল্যাণ পরিষদের উদ্যোগে ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। বিকেল ৪ টায় অদম্য বাংলার সম্মুখে সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশন করেন। উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান অনুষ্ঠানে শিক্ষার্থীদের এ আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে দিবসের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন। দিবসটি উদযাপন কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান সমাপনী বক্তব্য রাখেন।

খুলনা প্রেস ক্লাব : ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উপলক্ষে মঙ্গলবার সকালে খুলনা প্রেস ক্লাবের উদ্যোগে ক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম হাবিব। সভা পরিচালনা করেন ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ সাহেব আলী ও যুগ্ম-সম্পাদক আনোয়ারুল ইসলাম কাজল। আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মোঃ আবু সাইদ। এছাড়া সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন, খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ওয়াদুদুর রহমান পান্না, মকবুল হোসেন মিন্টু ও এ কে হিরু, ক্লাবের সিনিয়র সহ-সভাপতি অমিয় কান্তি পাল, সহ-সভাপতি মোঃ রাশিদুল ইসলাম, নির্বাহী সদস্য এস এম ফরিদ রানা, ক্লাব সদস্য মোঃ হুমায়ুন কবীর, দেবনাথ রনজিৎ কুমার, এইচ এম আলাউদ্দিন, মো: সাঈয়েদুজ্জামান সম্রাট,  বাপ্পী খান, নাজমা আক্তার, এস এম নূর হাসান জনি, ইউজার সদস্য মোঃ নেয়ামুল হোসেন কচি, আল মাহমুদ প্রিন্স, রীতা রানী দাস, জয়নাল ফরাজী. শশাংক শেখর স্বর্ণকার, শরিফুল ইসলাম বনি প্রমুখ।

আলোচনা সভার শুরুতে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়। এছাড়া সভাশেষে তাঁদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এর আগে স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে খুলনা প্রেস ক্লাবের নেতৃবৃন্দ গল্লামারী শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষ : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ মোংলা বন্দর কর্তৃপক্ষ যথাযথ মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদ্যাপন করে। স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মোংলা বন্দর বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে দিনটির শুরু করে। বন্দরে অবস্থানরত দেশী-বিদেশী সকল জাহাজে এক মিনিট বিরতিহীন হুইসেল বাজানো, সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, মবক এর স্মৃতি সৌধে পুষ্প স্তবক অর্পন, ভলিবল প্রতিযোগিতা ও কর্তৃপক্ষের শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল ১০টায় বন্দর সভাকক্ষে মোংলা বন্দরে  কর্মরত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ কে এম ফারুক হাসান, বিএন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ইয়াসমিন আফসানা, সদস্য (অর্থ), ক্যাপ্টেন মোহাম্মদ আলী চৌধুরী, সদস্য (হারবার এন্ড মেরিন)। মোঃ গিয়াসউদ্দিন, পরিচালক (প্রশাসন) এর সভাপতিত্বেউক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বন্দর কর্তৃপক্ষের বিভাগীয় প্রধানগণ, অফিসার এ্যাসোসিয়েশনের কর্মকর্তা, সিবিএ নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, বন্দরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণ। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে উপস্থিত সকলের মাঝে ৭১ সালে ঘটে যাওয়া ঘটনাবলী স্মৃতিচারণ করেন অনুষ্ঠানে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধারা। বন্দরের সকল মসজিদে জাতীর শান্তি, সমৃদ্ধি ও বন্দরের অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে দিনব্যাপি কর্মসূচী সমাপ্ত করা হয়।

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) যথাযোগ্য মর্যাদায় “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৯” উদ্যাপিত হয়েছে। মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, ভাইস-চ্যান্সেলর এর বাসভবন এবং আবাসিক হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮ঃ৪৫ টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসস্থ মুক্তিযুদ্ধের ভাস্কর্য ‘দুর্বার বাংলা’র পাদদেশে “গণসংঙ্গীত” পরিবেশন করে। সকাল ৯ঃ৩০ টায় বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। এরপর শিক্ষক সমিতি, পরিচালক (ছাত্র-কল্যাণ), অফিসার্স এসোসিয়েশন, ফজলুল হক হল, লালন শাহ্্ হল, খান জাহান আলী হল, ড. এম. এ. রশীদ হল, রোকেয়া হল, অমর একুশে হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, কর্মকর্তা সমিতি (আপগ্রেডেশন), কর্মচারী সমিতি (৩য় শ্রেণী), কর্মচারী সমিতি (৪র্থ শ্রেণী), খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল ও উম্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাস্টাররোল কর্মচারী সমিতি, বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ এবং হল কর্মচারীবৃন্দের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। সকাল ১০টায় স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে অনুষ্ঠিত শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। এছাড়া, আসর বাদ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহ্ফিল এবং সন্ধ্যা ৬ঃ৩০ টায় বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

খুলনা সিটি কর্পোরেশন : খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৯ পালিত হয়েছে। দিবসের প্রত্যুষে কেসিসি’র পক্ষ থেকে প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীগণ গল্লামারী স্মৃতিসৌধে পুষ্প স্তবক অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সকালে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক খুলনা সিটি কর্পোরেশন পরিচালিত কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন।

বিকাল ৪টায় খুলনা জিলা স্কুল ময়দানে কেসিসি বনাম জেলা প্রশাসনের মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে কেসিসি ও জেলা প্রশাসন যৌথভাবে এ প্রীতি ফুটবল প্রতিযোগিতার আয়োজন করে। প্যানেল মেয়র মো: আলী আকবর টিপু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রীতি ফুটবল প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

মহানগর বিএনপি : দিনব্যাপি নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে খুলনা মহানগর বিএনপি। ভোরে সকল দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৭টায় গল্লামারী স্মৃতিসৌধে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়। বিকেল ৪টায় দলীয় কার্যালয়ের সামনে জমায়েত, কোরআন তেলাওয়াত, জাতীয় ও দলীয় সঙ্গীত পরিবেশন, আলোচনা এবং শেষে নগরীতে স্বাধীনতা দিবসের বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

র‌্যালীতে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং তারুণ্যের অহংকার দেশনায়ক তারেক রহমানের পোট্রেট বহন করা হয়। ব্যান্ডের তালে তালে বিশাল ও বর্ণাঢ্য এ র‌্যালীটি নগরীর সকল প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এর আগে সকাল ১০ টায় খালিশপুর, দৌলতপুর ও খানজাহান আলী থানা বিএনপির উদ্যোগে পৃথক পৃথক কর্মর্সূচি পালিত হয়।

এসব কর্মসূচিতে সভাপতিত্ব করেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। উপস্থিত ছিলেন মনিরুজ্জামান মনি, মীর কায়েসদ আলী, শেখ মোশারফ হোসেন, জাফরউল্লাহ খান সাচ্চু, সিরাজুল ইসলাম, এ্যাড. এস আর ফারুক, স ম আব্দুর রহমান, জাহিদুল ইসলাম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, নজরুল ইসলাম বাবু, মেহেদী হাসান দীপু, মহিবুজ্জামান কচি, শফিকুল আলম তুহিন, শাহিনুল ইসলাম পাখী, আজিজুল হাসান দুলু, মুজিবর রহমান, আজিজা খানম এলিজা, এ্যাড. গোলাম মাওলা, জালু মিয়া, সাদিকুর রহমান সবুজ, ইকবাল হোসেন খোকন, শেখ সাদী, ইউসুফ হারুন মজনু, সাজ্জাদ আহসান পরাগ, সাজ্জাদ হোসেন তোতন, বিপ্লবুর রহমান কুদ্দুস, এ্যাড. মশিউর রহমান নান্নু, মুর্শিদ কামাল, মাসুদ পারভেজ বাবু, একরামুল হক হেলাল, হাসানুর রশিদ মিরাজ, আব্দুল আজিজ সুমন, শামসুজ্জামান চঞ্চল, নাজমুল হুদা চৌধুরী সাগর প্রমুখ। আসাদুজ্জামান মুরাদের পরিচালনায় সমাবেশে দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা আব্দুল গফফার। এ সময় দেশবরেণ্য কন্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ এবং ওলামা দলের কেন্দ্রীয় সভাপতির মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

জেলা বিএনপি : মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সকাল ১০ টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে জেলা বিএনপি। এস এম শফিকুল আলম মনার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক আমীর এজাজ খান, অধ্যাপক ডাঃ গাজী আব্দুল হক, এ্যাড. শেখ আব্দুল আজিজ, মনিরুজ্জামান মন্টু, শেখ আব্দুর রশিদ, মোল্লা খায়রুল ইসলাম, জি এম কামরুজ্জামান টুকু, সাইফুর রহমান মিন্টু, শরিফুল ইসলাম জোয়াদ্দার খোকন, মোস্তফা উল বারী লাভলু, মেজবাউল আলম, শামসুল আলম পিন্টু, এ্যাড. কে এম শহিদুল আলম, মুর্শিদুর রহমান লিটন, ওয়াহিদুজ্জামান রানা, মোল্লা এনামুল কবির, শামীম কবির, ইলিয়াস মল্লিক, আতাউর রহমান রনু, আব্দুল মান্নান মিস্ত্রি, গোলাম মোস্তফা তুহিন, মোল্লা সাইফুর রহমান, মশিউর রহমান যাদু, নাজমুস সাকির পিন্টু, ওয়াইজউদ্দিন সান্টু, অধ্যাপক আইয়ুব আলী, হাফেজ আবুল বাশার, শেখ আবব্দুস সালাম, রফিকুল ইসলাম বাবু প্রমুখ।

জেলা পরিষদ : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উপলক্ষ্যে খুলনা জেলা পরিষদের উদ্যোগে গত ২৫ মার্চ ১০০ জন বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ পোষাক বিতরণ করা হয় এবং ২৬ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে গল্লামারী স্মৃতিসৌধে পুস্পমাল্য অর্পণ করে বিনম্র শ্রদ্ধা নিবেদন করা ও বিকাল ৪.৩০টায় আলোচনা সভা ও  রচনা প্রতিযোগিতা আয়োজন করা হয়। রচনা প্রতিযোগিতার বিষয়বস্তু ছিল বঙ্গবন্ধু ও স্বাধীনতা এবং অন্যান্য।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ হারুনুর রশীদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক ইশরাত জাহান (উপ-সচিব), ডিসি ডিবি (কেএমপি) বি. এম. নুরুজ্জামান, মুক্তিযোদ্ধা সংসদের জেলা কমান্ডার সরদার মাহাবুবার রহমান, ে বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, অধ্যাপক আলমগীর কবীর, মোঃ সাহেব আলী। আলোচনা সভার শেষে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদেরদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান।

সেন্ট জেভিয়ার্স হাই স্কুল : মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর শেখ হারুনর রশীদ বলেছেন, স্বাধীনতা বাঙ্গালী জাতিকে সমৃদ্ধ করেছে। বঙ্গবন্ধুকে বাদ দিয়ে বাংলার কোন ইতিহাস হতে পারে না, বঙ্গবন্ধুর সততা, তেজদীপ্ত নেতৃত্ব আর মানুষের প্রতি ভালোবাসার ফলে বাঙ্গালি জাতি এবং বিশ্ব নেতাদের এক করতে সক্ষম হয়েছিলেন। তাই আসুন উন্নত সমৃদ্ধশালী দেশ গঠনে  জাতিকে শতভাগ শিক্ষিত করে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প বাস্তবায়ন করি।

গতকাল সকাল ১১টায় সেন্ট জেভিয়ার্স হাই স্কুল আয়োজিত স্বাধীনতা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্কুলের সভাপতি ও খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে)-এর নবনির্বাচিত সভাপতি এবং খুলনা মহানগর আওয়ামী লীগ দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ এর সভাপতিত্বে প্রধান অতিথির  হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের খুলনা অঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুনুর রশীদ। বিশেষ অতিথি হিবেসে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার খোঃ রুহুল আমিন, থানা শিক্ষা অফিসার মোঃ আবদুল মমিন। মহানগর যুবলীগের সদস্য এস.এম আকিল উদ্দিন, বিদ্যালয়ের কার্যকরী পর্ষদের সদস্য মাফুজ ফরিদ চৌধুরী, বিশিষ্ট সমাজ সেবক সাবির খান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) নূর মোহাম্মদ শেখ, সহকারী প্রধানদ্বয়, বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

খুলনা বিএমএ : ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এ গল্লামারী স্মৃতি সৌধে সকাল ৮.০০মিঃ বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) খুলনা শাখার পক্ষ থেকে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা বিএমএ’র সভাপতি ও সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. শেখ বাহারুল আলম, খুলনা বিএমএ’র সাধারন সম্পাদক ডা. মোঃ মেহেদী নেওয়াজ, সহ-সভাপতি ডা. মোল্যা হারুন অর রশিদ, সাবেক সাধারণ সম্পাদক ডা. আনোয়ারুল আজাদ, সাংস্কৃতি ও আপ্যায়ন বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. পরিতোষ কুমার চৌধুরী, কেন্দ্রীয় কাউন্সিল সদস্য ডা. ইউনুচউজ্জামান খান তারিম, ডা. এস. এম. তুষার আলম, ডা. শহিদুল ইসলাম মুকুল, ডা. বাপ্পারাজ দত্ত, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. বিধান চন্দ্র গোস্বামী, ডা. উৎপল কুমার চন্দ, ডা. জিল্লুর রহমান তরুন, ডা. শ ম জুলকর নাইমসহ বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানের চিকিৎসকবৃন্দ ও বিএমএ’র সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

১৪ দল : মুক্তিযুদ্ধের চেতনায় উৎজীবিত মহান স্বাধীনতা দিবসে ২৬ শে মার্চ/১৯ রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে গল্লামারী ১৪ দলের পক্ষ থেকে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এর নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শরীফ শফিকুল হামিদ চন্দন, আবুল কালাম আজাদ কামাল, এফ,এম ইকবাল, এ্যাডঃ মিনা মিজান, এ্যাডঃ মিলন দাস, মোঃ রাসেল, গোলাম মাসুদুন্নবী, মোশারফ হোসেন, শিমুল, ফরহাদ হোসেন, খলিলুর রহমান, ফারুখ হোসেন, মানিক মিয়া, দেলোয়ার হোসেন দিলু, মফিদুল ইসলাম, এ্যাড. কামরুল ইসলাম জোয়াদ্দার প্রমুখ।

বিআইডব্লিউটিএ সিবিএ : স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিআইডবিøউটিএ শ্রমিক- কর্মচারী ইউনিয়ন (২১৭৬) সিবিএ বিভিন্ন কর্মসূচি পালন  করেছে। কর্মসূচির মধ্যে মঙ্গলবার ছিল সকালে গল্লামারী স্মৃতীসৌধে পুস্পমাল্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও বেলা ১১টায় টার্মিনাল ভবনস্থ সংগঠনের কার্যালয় আলোচনা সভা। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. জাকির হোসেন। বক্তৃতা করেন সদস্য সচিব সজল মল্লিক, যুগ্ম আহবায়ক আকতার হোসেন, সোহল রানা মোল্লা, ফরিদ আহমেদ ও নূরুল হক।

শেখ রাসেল মেমোরিয়াল সমাজকল্যান সংস্থা : মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে শেখ রাসেল মেমোরিয়াল সমাজকল্যান সংস্থা ও দুস্বর বাংলাদেশ এর আয়োজনে আদ্্-দ্বীন আকিজ মেডিকেল কলেজ হাসপাতাল এর উদ্যোগে চক্ষু ক্যাম্প ও বিনামূল্যে ছানি অপারেশনের জন্য রোগী বছাই কার্যক্রম অনুষ্ঠিত হয়।

২২নং ওয়ার্ড অবস্থিত বিবেকানন্দ শিশু বিদ্যানিকেতনে এই চক্ষু ক্যাম্প ও বিনামূল্যে ছানি অপারেশনের জন্য রোগী বছাই কার্যক্রম অনুষ্ঠিত হয়। উক্ত ক্যাম্পে ১২০ জন রোগীকে চিকিৎসা সেবা ও ৪০ জনকে ছানি অপারেশনের জন্য বাছাই করা হয়। উক্ত অনুষ্ঠানটি উদ্বোধন করেন, খুলনা মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী অধ্যাপিকা হোসনে আরা রুুনু এবং বিশেষ অতিথি ছিলেন সদর থানা মহিলা আওয়ামী লীগ এর সভানেত্রী পারভীন ইলিয়াছ এবং উক্ত ক্যাম্প অনুষ্ঠানটি পরিচালনা করেন শেখ রাসেল মেমোরিয়াল সমাজকল্যান সংস্থার খুলনা মহানগর সভাপতি মোঃ নাজমুল হোসেন চৌধুরী ও দুস্বর বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সভাপতি মোয়াম্মের আব্দুল্লাহ ও আদ-দ্বীন হাসপাতালের কর্মীবৃন্দ।

জেলা ছাত্রলীগ : ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রাত ১২টা ০১ মিনিটে নগরীর গল­ামারী বদ্ধভূমি স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন খুলনা জেলা ছাত্রলীগ। এ সময়ে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও কে.সি.সি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান হোসেন ও সহ-সভাপতি মোঃ মারুফ হোসেন, রফিকুল ইসলাম রফিক, এস.এম. তানজির রহমান উষান, অসীম কুমার গাইন, যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ তানভীর রহমান আকাশ, সাংগঠনিক সম্পাদক কাজী নাজীব, অভিজিৎ রায় অভি, প্রচার সম্পাদক চিশতী নাজমুল বাশার সম্রাট, দপ্তর সম্পাদক বাধন হালদার, ছাত্রলীগ নেতা শেখ রাসেল, নাহিদুল ইসলাম জুম্মান, অনুপম মলি­ক, কবিরুল ইসলাম, মিঠুন সরদার, মফিজুর রহমান মুন্না, মিঠুন কুমার মিত্র, শেখ আব্দুল মান্নান, আবিদ হাসান ফাহিম প্রমুখ।

ইসলামী আন্দোলন : মঙ্গলবার বিকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর শাখার উদ্যোগে নগর কার্যালয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল নগর কমিটির সহ সভাপতি শেখ মুহা. নাসির উদ্দিন এর সভাপতিত্বে ও নগর সেক্রেটারী মুফতী আমানুল্লাহর পরিচালনায় অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের জয়েন্ট সেক্রেটারী মাওঃ ইমরান হোসাইন, দপ্তর সম্পাদক মোল্লা রবিউল ইসলাম, মোঃ হুমায়ূন কবীর, সহ প্রচার সম্পাদক আব্দুর রশিদ, অর্থ সম্পাদক মুক্তিযোদ্ধা জিএম কিবরিয়া, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক মাওঃ দ্বীন ইসলাম, আলহাজ্ব আবু তাহের, ইশা ছাত্র আন্দোলন খুলনা মহানগর সভাপতি মুহা. সাইফুল ইসলাম, ইসলামী যুব আন্দোলন সদর থানার সভাপতি মাওঃ ফরীদ উদ্দিন আযহার, মোঃ সৈকত হোসেন, মোঃ আনোয়ার হোসেন, মোঃ জসিম ও হাফেজ উসামা প্রমুখ নেতৃবৃন্দ। আলোচনা সভা শেষে দেশের স্বাধীনতার জন্য যারা শহীদ হয়েছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

 

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *